April 21, 2024

ঈদে ছুটি আসলে কত দিন

পবিত্র ঈদের ছুটি এ দেশের মানুষের কাছে সব সময়ই আগ্রহের বিষয়। কবে ঈদ, সেই তারিখ জানার আগ্রহের পাশাপাশি ছুটি কবে থেকে শুরু, সেই হিসাব-নিকাশও করতে থাকেন প্রায় সবাই। কারণ, ঈদের ছুটিতে স্বজনদের সঙ্গে আনন্দ ভাগাভাগি করেন মানুষ। যাঁরা দূরদূরান্তে থাকেন, ছুটিতে তাঁরা ছুটে যান প্রিয়জনদের কাছে।

মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব আসন্ন পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে এবার বাড়তি ছুটি পেতে যাচ্ছেন মানুষ। স্বাভাবিক হিসাবেই এবার কমপক্ষে পাঁচ দিনের ছুটি পাওয়া যাবে। ঈদে কখনো কখনো নির্বাহী আদেশেও এক দিন ছুটি বাড়ানো হয়। তবে এবার এখন পর্যন্ত নির্বাহী আদেশে নতুন করে এক দিন ছুটি বাড়ানোর কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

১২ মার্চ রোজা শুরু হয়েছে। পবিত্র ঈদুল ফিতর নির্ভর করে চাঁদ দেখার ওপর। তবে ইতিমধ্যে ঈদের জন্য ১০, ১১ ও ১২ এপ্রিল সম্ভাব্য ছুটির দিন নির্ধারণ করা আছে। যদি এটি ঠিক থাকে, তাহলে পরদিন ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটির দিন। তার পরদিন ১৪ এপ্রিল পয়লা বৈশাখ। এদিনও সরকারি ছুটি। তার মানে, পাঁচ দিন ছুটি নিশ্চিত হয়ে আছে। আর নির্বাহী আদেশে এক দিন ছুটি যদি কোনো কারণে বাড়ে, তাহলে মোট ছুটিও বাড়বে। যদিও এবার এখন পর্যন্ত সেই ধরনের কোনো উদ্যোগ নেই।

Check Also

পবিত্র জুমাতুল বিদা আজ। নামাজ আদায় করছেন মুসল্লিরা। বায়তুল মোকাররম জাতীয় মসজিদ, ঢাকা, ০৫ এপ্রিল।

পবিত্র জুমাতুল বিদা পালিত

পবিত্র জুমাতুল বিদায় আজ শুক্রবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমসহ দেশের মসজিদগুলোতে বিপুলসংখ্যক মুসল্লি নামাজে অংশ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *