May 23, 2024
ঈদের আগে পোশাকশ্রমিকদের মজুরি ও বেতনের দাবিতে পতাকা র‌্যালি করে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নেতা-কর্মীরা। আজ শুক্রবার হেমায়েতপুর বাসস্ট্যান্ডে।ছবি: সংগৃহীত
ঈদের আগে পোশাকশ্রমিকদের মজুরি ও বেতনের দাবিতে পতাকা র‌্যালি করে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নেতা-কর্মীরা। আজ শুক্রবার হেমায়েতপুর বাসস্ট্যান্ডে।ছবি: সংগৃহীত

ঈদ বোনাস না দিলে কারখানা মালিকের বাড়ি ঘেরাওয়ের ঘোষণা

তৈরি পোশাকশিল্পের শ্রমিকদের ঈদ বোনাস না দিলে সংশ্লিষ্ট কারখানা মালিকদের বাড়ি ঘেরাওয়ের ঘোষণা দিয়েছেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের নেতা-কর্মীরা।

সাভারের হেমায়েতপুর বাসস্ট্যান্ডে আজ শুক্রবার বিকেলে পতাকা র‌্যালি ও সমাবেশে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এই ঘোষণা দিয়েছে। শ্রমিকসংগঠনটির নেতা-কর্মীরা ঈদের আগে পোশাকশ্রমিকদের এক মাসের মজুরির সমপরিমাণ অর্থ ঈদ বোনাস হিসেবে দেওয়ার দাবি করেছেন।

সভায় সভাপতিত্ব করেন ফেডারেশনের সভাপতি আমিরুল হক। বক্তব্য দেন ফেডারেশনের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম যুগ্ম সাধারণ সম্পাদক মো. কবির হোসেন, সাংগঠনিক সম্পাদক ফরিদুল ইসলাম, সহসভাপতি জেসমিন আক্তার প্রমুখ। শ্রমিক সংগঠনটির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

শ্রমিকনেতারা অভিযোগ করে বলেন, এখনো অনেক পোশাক কারখানা ঈদ বোনাস ও বেতন-ভাতা পরিশোধ করেনি। অনেক কারখানার মালিক ঈদের আগে মার্চ মাসের মজুরি না দেওয়া কিংবা অর্ধেক দেওয়ার কৌশল নিয়েছেন। একইভাবে অনেকে নামমাত্র ঈদ বোনাস দেওয়ার পরিকল্পনা করছেন।

মালিকদের বাড়ি ঘেরাওয়ের ঘোষণার বিষয়ে জানতে চাইলে ফেডারেশনের সভাপতি আমিরুল হক প্রথম আলোকে বলেন, ‘তৈরি পোশাকশিল্পের অনেক মালিক ছুটির আগের দিন বেতন ও ঈদ বোনাস দেওয়ার কথা বলছেন। অতীতে আমরা এমন ঘটনা দেখেছি যে ছুটির আগের দিন কারখানায় তালা ঝুলিয়ে লাপাত্তা হয়েছেন মালিক। আমরা তেমন দৃশ্য আর দেখতে চাই না। ফলে কোনো কারখানার শ্রমিকেরা যদি ঈদ বোনাস না পান, তাহলে সংশ্লিষ্ট কারখানার মালিকদের বাড়ি ঘেরাও করা হবে।

সূত্রঃ প্রথম আলো

Check Also

গ্রেপ্তার।প্রতীকী ছবি

ট্রাস্ট ব্যাংকের মামলায় গ্রেপ্তার শীর্ষ ঋণখেলাপি মাকসুদুর রহমান

ঋণখেলাপির মামলায় ইস্পাত খাতের কোম্পানি মডার্ন স্টিলের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাকসুদুর রহমানকে গ্রেপ্তার করা হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *