May 21, 2024
মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসি।ফাইল ছবি: রয়টার্স
মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসি।ফাইল ছবি: রয়টার্স

ইসরায়েলে অস্ত্র সরবরাহ বন্ধ চান ন্যান্সি পেলোসি, বাইডেন-ব্লিঙ্কেনকে চিঠি

বাইডেন-ব্লিঙ্কেনের প্রতি এমন আহ্বান জানিয়ে গতকাল শুক্রবার চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের কয়েক ডজন কংগ্রেসম্যান। ওই চিঠিতে সই করেছেন ডেমোক্র্যাট দলের বর্ষীয়ান রাজনীতিক পেলোসিও।

ইসরায়েলকে অস্ত্র সরবরাহ বন্ধের দাবিতে বাইডেন প্রশাসনের ওপর আগে থেকেই চাপ ছিল। এখন এতে পেলোসি যুক্ত হওয়ায় এটা স্পষ্ট হয়েছে যে এমন দৃষ্টিভঙ্গি ডেমোক্র্যাট দলের মূলধারায় বেশ জোরালো হয়ে উঠেছে।

ফিলিস্তিনের গাজায় গত সোমবার ইসরায়েলি বিমান হামলায় যুক্তরাষ্ট্রভিত্তিক দাতব্য প্রতিষ্ঠান ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের সাতজন সহায়তাকর্মীর মৃত্যুর ঘটনায় নিজস্ব তদন্তের দাবি জানানো হয়েছে ওই চিঠিতে।

চিঠিতে ন্যান্সি পেলোসি ছাড়াও ডেমোক্র্যাট দলের আরও ৩৬ জন কংগ্রেসম্যান সই করেছেন। তাঁদের মধ্যে বারবারা লি, রাশিদা তালিব ও আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্তেজ রয়েছেন।

এতে বলা হয়েছে, ‘সহায়তাকর্মীদের ওপর সাম্প্রতিক হামলার ঘটনা ও গাজার মানবিক পরিস্থিতির ক্রমে অবনতি হওয়ার পরিপ্রেক্ষিতে আমাদের মনে হয়েছে, অস্ত্র হস্তান্তরে অনুমোদন দেওয়াটা অযৌক্তিক হবে।’

সহায়তাকর্মীদের ওপর হামলার ঘটনায় আগেই দুঃখ প্রকাশ করেছে ইসরায়েল। গতকাল দেশটি জানিয়েছে, এ ঘটনায় সামরিক বাহিনীর কার্যক্রমে গুরুতর ত্রুটি পাওয়া গেছে। এ জন্য দুজন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। একজন জ্যেষ্ঠ কমান্ডারকে তিরস্কার করা হয়েছে।

গত বৃহস্পতিবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন বাইডেন। এ সময় তিনি গাজায় বেসামরিক মানুষজনের সুরক্ষায় আরও বেশি কিছু করার আহ্বান জানিয়েছেন। আর তা না হলে মার্কিন প্রশাসন তাদের ইসরায়েল নীতি বদলাবে।

Check Also

মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে ভাগনারের এক যোদ্ধা।ফাইল ছবি: রয়টার্স

নতুন কমান্ডারের নেতৃত্বে আফ্রিকায় তৎপরতা বাড়াচ্ছে ভাগনার

ফিলিস্তিনের গাজায় চার মাসের বেশি সময় ধরে চলছে রক্তপাত। বিশ্ববাসীর বেশির ভাগেরই নজর এখন সেদিকে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *