July 19, 2024
_letter_pic
_letter_pic

বঙ্গবন্ধু টানেলের নিরাপত্তা নিশ্চিত করুন

টেকসই উন্নয়নের অন্যতম গুরুত্বপূর্ণ শর্ত নিরাপত্তা। দেশের মেগা প্রজেক্টগুলোর মধ্যে চট্টগ্রামের কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল অন্যতম। নদীর তলদেশে সুড়ঙ্গপথ দেশের ইতিহাসে নিঃসন্দেহে যুগান্তকারী দৃষ্টান্ত। কিন্তু বঙ্গবন্ধু টানেলে ধারাবাহিক দুর্ঘটনা উদ্বিগ্নের কারণ হয়ে দাঁড়িয়েছে।

গত বছরের ২৮ অক্টোবর উদ্বোধনের পর থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত মোট সাতটি দুর্ঘটনায় ২ জন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। মর্মন্তুদ ঘটনাগুলোর পর আইনি কার্যক্রমে পুলিশের ডাক পড়লেও দায়িত্ব পালনে ব্যবস্থাপনার জটিলতায় প্রতিবন্ধকতার মুখোমুখি হতে হচ্ছে।

বঙ্গবন্ধু টানেলের মধ্য দিয়ে চট্টগ্রাম শহর শুধু কক্সবাজার, টেকনাফ ও মাতারবাড়ীর মতো গুরুত্বপূর্ণ স্থানের সংযোগই স্থাপন করেনি, একই সঙ্গে চট্টগ্রাম বন্দর ও প্রস্তাবিত বে-টার্মিনাল এবং মাতারবাড়ী সমুদ্রবন্দরের মধ্য দিয়ে আমদানি-রপ্তানির পথ সুগম করতে ব্যাপক ভূমিকা রেখেছে। এ সুড়ঙ্গপথটির অর্থনৈতিক তাৎপর্য ও বহুমুখী গুরুত্ব রয়েছে।

উন্নয়নদর্শনের মূল কথাই হলো, জনগণের কল্যাণ ও সুবিধা নিশ্চিত করার পাশাপাশি প্রশ্নহীন নিরাপত্তা। দেশের ও দক্ষিণ এশিয়ার প্রথম নদীর তলদেশে নির্মিত সুড়ঙ্গপথটি নিরাপত্তাহীন থাকবে, তা মোটেও কাম্য নয়।

তাই প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি, বিদ্যমান বাস্তবতার নিরিখে গুরুত্বপূর্ণ স্থাপনাটির নিরাপত্তা নিশ্চিতকল্পে ও জটিলতা নিরসনে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন।

সংগীত কুমার
কমিউনিকেশন অ্যান্ড মাল্টিমিডিয়া জার্নালিজম
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *