April 21, 2024
মার্কিন কংগ্রেস।ফাইল ছবি: রয়টার্স
মার্কিন কংগ্রেস।ফাইল ছবি: রয়টার্স

ইসরায়েল-ইউক্রেনকে সহায়তায় ৯৫ বিলিয়ন ডলারের বিল অনুমোদন দিল যুক্তরাষ্ট্রের সিনেট

ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানকে সহায়তার জন্য ৯৫ বিলিয়ন (সাড়ে ৯ হাজার কোটি) ডলারের একটি বিল অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট।

আজ মঙ্গলবার দীর্ঘ প্রতীক্ষিত এই বিল অনুমোদন দেওয়া হয়। এখন বিলটি রিপাবলিকান পার্টি নিয়ন্ত্রিত কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে পাঠানো হবে। তবে সেখানে বিলটির পাস হওয়া নিয়ে অনিশ্চয়তা রয়েছে।

কংগ্রেসের দুই কক্ষেই বিলটি অনুমোদন পেলে তা রাশিয়ার বিরুদ্ধে প্রায় দুই বছর ধরে যুদ্ধ চালিয়ে যাওয়া ইউক্রেনের জন্য বড় সুবিধা করে দেবে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প–সমর্থিত কট্টর রিপাবলিকানদের বিরোধিতার কারণে কয়েক মাস ধরে বিলটি ঝুলে ছিল।

এরই মধ্যে বেশ কয়েকজন ডানপন্থী রিপাবলিকান কংগ্রেস সদস্য প্রতিনিধি পরিষদে বিলটি আটকে দেওয়ার পক্ষে মত দিয়েছেন। তাঁদের মতে, ইউক্রেনকে ৬০ বিলিয়ন ডলার সহায়তা দেওয়ার বদলে এই অর্থ সীমান্ত নিরাপত্তাসহ দেশের অভ্যন্তরীণ খাতে খরচ করা যৌক্তিক হবে।

এদিকে প্রতিনিধি পরিষদের স্পিকার মাইক জনসন বলেছেন, কংগ্রেস থেকে বিলটি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দপ্তরে পাঠাতে কয়েক সপ্তাহ থেকে কয়েক মাস সময় লেগে যেতে পারে।

Check Also

অ্যারন বুশনেল

গাজায় হামলার প্রতিবাদে শরীরে আগুন দেওয়া সেই মার্কিন নাগরিকের মৃত্যু

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে নিজের শরীরে আগুন দিয়ে মারা গেছেন যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর এক সদস্য। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *