April 23, 2024
মেসি ও রোনালদো।এক্স
মেসি ও রোনালদো।এক্স

‘মেসি–রোনালদো এক দলে খেললে সেটা হবে একটা বোমা’

লিওনেল মেসি নাকি ক্রিস্টিয়ানো রোনালদো—প্রায় দুই দশক ধরে ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াইটা চলেছে এ দুজনের মধ্যে। দুজনের ভক্ত-সমর্থকেরা তো বটেই, ফুটবলারদেরও বিপাকে পড়তে হয় এ দুজনের মধ্যে একজনকে বেছে নিতে।

এবার তেমনই সমস্যায় পড়লেন রিয়াল মাদ্রিদের স্প্যানিশ তারকা দানি কারভাহাল। যিনি শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মেসি-রোনালদোর কাউকেই আলাদা করতে পারেননি। তবে এ দুজনকে এক দলে খেলতে দেখাটা ‘বোমা’র মতো কিছু হবে বলে মন্তব্য করেছেন কারভাহাল।

রিয়ালে ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে ৫ বছর খেলেছিলেন কারভাহাল। ২০১৩-২০১৮ পর্যন্ত লা লিগা ও চ্যাাম্পিয়নস লিগসহ বেশ কিছু শিরোপাও একসঙ্গে জিতেছেন তাঁরা। অন্যদিকে মেসিকে কারভাহাল পেয়েছেন মূলত প্রতিপক্ষ হিসেবে। যেখানে আর্জেন্টাইন অধিনায়ককে থামিয়ে রাখাই ছিল তাঁর কাজ। সম্প্রতি ভিন্নভাবে দেখা এ দুজনের মধ্য থেকে একজনকে বেছে নেওয়ার দায়িত্ব পড়েছিল কারভাহালের কাঁধে।

কারভাহাল
কারভাহালছবি: রয়টার্স

তবে কারভাহাল অবশ্য খানিকটা ভিন্ন পথে হেঁটেছেন। এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘মেসি বা রোনালদো? আমি দুজনকে এক কাতারেই রাখব। আমি একজনের ওপরে অন্য জনকে রাখতে চাই না। যেকোনো বিবেচনায় তাঁরা দানবীয় এবং একজনকে রেখে অন্যজনকে বাদ দিতে পারব না। আমি মনে করি তাঁরা ভিন্ন ধরনের খেলোয়াড়। মেসি এমন খেলোয়াড় যে নিচে নেমে বল গ্রহণ করতে পারেন এবং আক্রমণ তৈরি করতে পারেন। এরপর তিনি খেলাটিকে এগিয়ে নেন এবং সুযোগও সৃষ্টি করেন।’

এরপর রোনালদো সম্পর্কে কারভাহাল বলেছেন, ‘গোল করা, আক্রমণ এবং ফিনিশিংয়ে রোনালদো একজন দানব। যদি তাঁরা (মেসি-রোনালদো) একসঙ্গে খেলেন, তবে সেটা হবে বোমার মতো। আর সেটা দেখাও দারুণ কিছু হবে।’

কারভাহালের এই স্বপ্ন অবশ্য পূরণ হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। মেসি-রোনালদো এখন দুই ভুবনের বাসিন্দা। মেসি খেলেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব ইন্টার মায়ামিতে। আর রোনালদো খেলছেন সৌদি প্রো লিগের ক্লাব আল নাসরে। ফলে একই দলে তো বটেই, প্রতিপক্ষ হিসেবেও এ দুজনের দেখা হওয়াটার সম্ভাবনাও খুব কম। সম্প্রতি ইন্টার মায়ামি এবং আল নাসর প্রীতি ম্যাচে মুখোমুখি হলেও চোটের কারণে সে ম্যাচে খেলতে পারেননি রোনালদো।

Check Also

Dopped Athletes will Not Be Playing in the Rio Olympics

What’s possible in a week? If you dedicated seven days to the achievement of one …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *