July 19, 2024
এবারের নিলামে দিল্লির প্রতিনিধি হয়ে ছিলেন পন্ত।বিসিসিআই
এবারের নিলামে দিল্লির প্রতিনিধি হয়ে ছিলেন পন্ত।বিসিসিআই

অধিনায়ক হয়েই আইপিএলে ফিরছেন পন্ত

২০২৪ সালের আইপিএলে অধিনায়ক হয়েই ফিরছেন ঋষভ পন্ত। দিল্লি ক্যাপিটালসকে এ মৌসুমে তিনি নেতৃত্ব দেবেন বলে জানিয়েছেন ফ্র্যাঞ্চাইজিটির মালিকদের একজন পার্থ জিন্দাল। তবে মৌসুমের প্রথম ভাগে উইকেটকিপিং করবেন না তিনি।

২০২২ সালের ডিসেম্বরে বাংলাদেশের বিপক্ষে টেস্টে সর্বশেষ প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছিলেন পন্ত। সে মাসে ভয়ংকর গাড়ি দুর্ঘটনায় পড়েন তিনি। এর পর থেকে ক্রিকেটে ফেরার দীর্ঘ লড়াই চলছে তাঁর। অবশ্য ২০২৪ সালের আইপিএলে তিনি ফিরবেন, সে আশার কথা শোনানো হয়েছে আগেই। সর্বশেষ নিলামেও দিল্লির টেবিলে ছিলেন পন্ত।

ক্রিকেটভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোকে জিন্দাল বলেছেন, দলের পরিচালক সৌরভ গাঙ্গুলী এবং প্রধান কোচ রিকি পন্টিং পন্তের আইপিএলে ফেরার ব্যাপারে আত্মবিশ্বাসী। অবশ্য এ ক্ষেত্রে বিসিসিআইয়ের কাছ থেকে অনুমোদন লাগবে—পন্ত যে খেলার জন্য ফিট সেটির জন্য। সেটি বিসিসিআই দিয়ে দেবে বলেই ধারণা করা হচ্ছে।

২০২২ সালে বাংলাদেশ সফরে সর্বশেষ খেলেন পন্ত
২০২২ সালে বাংলাদেশ সফরে সর্বশেষ খেলেন পন্তএএফপি

সড়ক দুর্ঘটনার পর ২০২৩ সালের আইপিএলে খেলতে পারেননি পন্ত। ডান হাঁটুর তিনটি গুরুত্বপূর্ণ লিগামেন্ট ছিঁড়ে গিয়েছিল তাঁর, যেগুলোতে অস্ত্রোপচার লেগেছে। এরপর বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে পুনর্বাসনপ্রক্রিয়ার মধ্য দিয়ে যান তিনি। নিজে চিকিৎসককে বলেছিলেন, সেরে ওঠার জন্য যে সময় প্রস্তাব করা হয়েছে, তার অন্তত ছয় মাস আগে তিনি ফিরবেন।

গত সপ্তাহে জাতীয় ক্রিকেট একাডেমি আয়োজিত প্রস্তুতি ম্যাচে খেলেছেন পন্ত। এরপর গত মঙ্গলবার ইনস্টাগ্রামে নিজের অনুশীলনের একটি ভিডিও পোস্ট করেন। তাতে উইকেটকিপিংয়ের পাশাপাশি ব্যাটিং করতে দেখা যায়। বুধবার ২০ ওভারের একটি ম্যাচে ব্যাটিং ও ফিল্ডিং করেছেন ভারতের হয়ে ১২৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলা ২৬ বছর বয়সী পন্ত। সে ম্যাচটি পর্যবেক্ষণ করেছেন বিসিসিআইয়ের মেডিকেল বিভাগের কর্মকর্তারা।

দিল্লির অন্যতম মালিক জিন্দাল পন্তের ফেরার ব্যাপারে বলেছেন, ‘ঋষভ ব্যাটিং করছে, দৌড়াচ্ছে। সে উইকেটকিপিং-ও শুরু করেছে। আইপিএলে পুরো ফিট হওয়ারই কথা। আমি আশা করছি, ঋষভ আইপিএলে খেলবে এবং প্রথম ম্যাচ থেকেই নেতৃত্ব দেবে। (তবে) প্রথম সাত ম্যাচে আমরা তাকে শুধু ব্যাটার হিসেবে খেলাব। তার শরীরের অবস্থা দেখে আইপিএলের বাকি অংশের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।’

দিল্লির দলে যোগ দেওয়ার আগে পন্ত বেঙ্গালুরুর একাডেমিতে আরও কয়েকটি ম্যাচ খেলবেন বলে ধারণা করা হচ্ছে। বিসিসিআই ছাড়পত্র দিলেই তিনি বিশাখাপট্টনমে দিল্লির দলের সঙ্গে প্রস্তুতি ক্যাম্পে যোগ দেবেন। সেখানে এবার নিজেদের ঘরের মাঠের প্রথম দুটি ম্যাচ খেলবে দিল্লি। নারী আইপিএলের ফাইনালসহ ১১টি ম্যাচ আয়োজনের কারণে এ সময়ে ফিরোজ শাহ কোটলায় খেলতে পারবে না দিল্লি, যেটি তাদের ঘরের মাঠ বলে পরিচিত।

গতকাল আইপিএলের একাংশের সূচি ঘোষণা করা হয়েছে। আগামী ২২ মার্চ চেন্নাই সুপার কিংস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ম্যাচ দিয়ে শুরু হবে আইপিএল। ৭ এপ্রিল পর্যন্ত ঘোষিত সূচিতে সর্বোচ্চ পাঁচটি করে ম্যাচ খেলবে দিল্লি, গুজরাট টাইটানস ও বেঙ্গালুরু।

Check Also

Dopped Athletes will Not Be Playing in the Rio Olympics

What’s possible in a week? If you dedicated seven days to the achievement of one …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *